img

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) দ্বিতীয় কোয়ালিফায়ারে জস বাটলারের সেঞ্চুরিতে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুকে হারায় রাজস্থান রয়্যালস। আসরে চতুর্থ শতক হাঁকানোর পাশাপাশি লিগ ইতিহাসে তৃতীয় ক্রিকেটার হিসেবে এক মৌসুমে ৮০০ রানের মাইলফলক স্পর্শ করেন বাটলার। তার সামনে সুযোগ আছে ডেভিড ওয়ার্নারকে টপকে যাওয়ার। তবে কোহলিকে টপকাতে ফাইনালে তাকে খেলতে হবে দেড় শতাধিক রানের ইনিংস।

চলতি আসরে বাটলারের সংগ্রহ ১৬ ম্যাচে  ৫৮.৮৫ গড়ে ৮২৪ রান। যেখানে তিনি সমান চারটি করে সেঞ্চুরি ও ফিফটি হাঁকিয়েছেন। তার হাতেও এখনো একটি ম্যাচ বাকি আছে। গুজরাটের বিপক্ষে আগামী রোববার (২৯ মে) আসরের ফাইনালে তার দল মুখোমুখি হবে গুজরাট টাইটান্সের। সে ম্যাচে তার সামনে সুযোগ আছে একাধিক রেকর্ড গড়ার।

যেখানে কিছুটা সহজ অজি ব্যাটার ডেভিড ওয়ার্নারকে টপকে আইপিএলের এক মৌসুমে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় নিজেকে দুইয়ে নিয়ে যাওয়ার। আর মাত্র ২৫ রান করতে পারলেই সে মাইলফলক স্পর্শ করবেন বাটলার। 
২০১৬ সালে ১৭ ম্যাচ খেলে ৬০.৫৭ গড়ে ওয়ার্নার ৮৪৮ রান করেন।

তবে শীর্ষ স্থান দখলকারী বিরাট কোহলিকে টপকানো প্রায় অসম্ভব। ২০১৬ সালে তিনি ৮১.০৮ গড়ে ৯৭৩ রান করে আইপিএলের ইতিহাসে এক মৌসুমে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় নিজেকে আসীন করেছেন সাবেক ভারত অধিনায়ক। ওই আসরে ৪ সেঞ্চুরির পাশাপাশি তিনি হাঁকিয়েছেন ৭টি ফিফটি।

এদিকে সর্বোচ্চ রান সংগ্রাহক না হতে পারলে, বাটলারের সামনে সুযোগ আছে কোহলির আরেকটি রেকর্ড ভাঙার। সে জন্য অবশ্য তাকে হাঁকাতে হবে আরও একটি সেঞ্চুরি। আর তাতেই তিনি বনে যাবেন এক মৌসুমে সর্বোচ্চ সেঞ্চুরির মালিক। দুজনই সমান চারটি করে শতক হাঁকিয়ে যৌথভাবে এই রেকর্ডের ভাগিদার।

এদিকে আইপিএলের এক মৌসুমে প্লে অফে বাটলার সর্বোচ্চ রানের রেকর্ড গড়েছেন দ্বিতীয় কোয়ালিফায়ারে। শুক্রবার (২৭ মে) রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে তিনি খেলেছেন ৬০ বলে অপরাজিত ১০৬ রানের ইনিংস। এর আগে প্রথম কোয়ালিফায়ারে গুজরাট টাইটানসের বিপক্ষে এই ইংলিশ ব্যাটার করেন ৫৬ বলে ৮৯ রান। ফলে প্লে-অফে তার মোট রান গিয়ে দাঁড়াল ১৯৫। আর তাতেই ওয়ার্নারকে ছাপিয়ে নতুন রেকর্ড করে ফেললেন বাটলার।

২০১৬ সালে ডেভিড ওয়ার্নার প্লে-অফে মোট ১৯০ রান করেছিলেন। এই তালিকায় তিনে রয়েছেন রজত পতিদার। তিনি চলতি আসরের প্লে-অফে মোট ১৭০ রান করেছেন। তার মধ্যে এলিমিনেটরে লখনৌ সুপার জায়ান্টসের বিপক্ষে ৫৪ বলে ১১২ রানের দুর্দান্ত এক ইনিংস খেলেছিলেন। এরপর দ্বিতীয় কোয়ালিফায়ারে ৪২ বলে খেলেন ৫৮ রানের ইনিংস।

এই বিভাগের আরও খবর